সুবোধ পালাবে না আর’ সহ চারটি প্রদর্শনী’ নিয়ে মরক্কো যাচ্ছে ঢাবির মাইম অ্যাকশন


sohel Rana প্রকাশের সময় : জুলাই ২১, ২০২৩, ১০:১২ পূর্বাহ্ন /
সুবোধ পালাবে না আর’ সহ চারটি প্রদর্শনী’ নিয়ে মরক্কো যাচ্ছে ঢাবির মাইম অ্যাকশন

‘সুবোধ পালাবে না আর’ সহ চারটি প্রদর্শনী’ নিয়ে মরক্কো যাচ্ছে ঢাবির মাইম অ্যাকশন

ঢাবি প্রতিনিধি:

সামাজিক ও রাজনৈতিক প্রেক্ষাপটে বর্তমান পৃথিবীর বাস্তবতাকে কেন্দ্র করে চারটি ভিন্ন ‘স্কেচ’ বা ‘প্রদর্শনী’ নিয়ে মরক্কোর ২য় হাসান ইউনিভার্সিটি অব কাসাব্লাংকায় ৩৫ তম নাট্যোৎসবে অংশ নিতে আগামী ২৩ জুলাই মরক্কোর উদ্দেশ্যে যাবে ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশন (ডুমা)।

আগামী ২৪ থেকে ২৯ জুলাই অনুষ্ঠিতব্য এই অনুষ্ঠানে ‘অস্বীকৃতি’, ‘চেয়ার: দা সাইন অব পাওয়ার’, ‘ভালোবাসা এবং অতঃপর’, ‘সুবোধ পালাবে না আর’ এই চারটি স্কেচ নিয়ে ৪০ মিনিটের প্রযোজনাটি অভিনিত হবে। ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশন থেকে চারজন এবং ইনস্টিটিউট অব মাইম এন্ড মুভমেন্ট থেকে একজনসহ মোট পাঁচজন এই অনুষ্ঠানে অংশ নিচ্ছেন।

আজ বৃহস্পতিবার (২০ জুলাই,২০২৩) সন্ধ্যা সাতটায় ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ডুজা) কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে মাইম অ্যাকশনের সাধারণ সম্পাদক মেহেদি হাসান সোহানের সঞ্চালনায় উপস্থিত ছিলেন ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশনের মডারেটর ফাদার তপন ডি রোজারিও, সংগঠনটির উপদেষ্টা এবং বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক তাওহিদা জাহান শান্তা, মাইম অ্যাকশনের সাবেক সভাপতি শাহরিয়ার শাওন প্রমুখ।

সংবাদ সম্মেলনে বলা হয়, চারটি স্কেচ বা প্রদর্শনীর প্রথমটিতে হত্যা, ধর্ষণ ও নারীর প্রতি বর্বরতার কালো অধ্যায় মূর্ত হয় নিঃশব্দে। একটি সুন্দর পৃথিবী বিনির্মাণের নির্বাক তাগিদ ভেসে উঠে পরিচয়হীন শিশুর কান্নায়। দ্বিতীয়টি স্কেচটি ক্ষমতার প্রতীক চেয়ারকে কেন্দ্র করে। তৃতীয়টি আধুনিক প্রেম বাস্তবতা নিয়ে।

এটি হাস্যরসযুক্ত গল্প। শেষ গল্পটি বাংলাদেশের বহুল আলোচিত সুবোধ চরিত্র নিয়ে। প্রচলিত অন্ধকারে যে আলোর মশাল উচিয়ে ধরে, মুক্ত করে শান্তি ও স্বাধীনতার প্রতীক সাদা পায়রাকে। এতে আরো বলা হয়, এই প্রযোজনায় বহুল চর্চিত গতানুগতিক রীতির বাইরে গিয়ে প্রপস-সেটের সহযোগে উত্তরাধুনিক মাইমকে দর্শকদের সামনে আনার চেষ্টা করা হয়েছে।

প্রদর্শনীটির রচনা ও নির্দেশনায় আছেন মীর লোকমান ও শাহরিয়ার শাওন। অভিনয় করবেন মৌসুমী মৌ, মোঃ মেহেদী হাসান সোহান, শাহরিয়ার শাওন এবং মীর লোকমান, আলোক প্রক্ষেপণে আছেন এনামুল হক খন্দকার। এছাড়াও ট্যুরের নেতৃত্বে আছেন ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশনের উপদেষ্টা তাওহিদা জাহান। বাংলাদেশ ছাড়াও এবার ফ্রান্স, জার্মানি, ইতালি, মরক্কো, তিউনেশিয়া সৌদি আরবের শিল্পীরা অংশ নিচ্ছেন এই আয়োজনে।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০১১ সালের ২৭ ফেব্রুয়ারি ‘না বলা কথাগুলো না বলেই হোক বলা’ স্লোগান নিয়ে প্রতিষ্ঠিত হয়। ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশন (ডুমা)। ২০১৯ সালে প্রতিষ্ঠিত হয় মূকাভিনয় শিক্ষার একাডেমিক প্ল্যাটফর্ম ইনস্টিটিউট অব মাইম এন্ড মুভমেন্ট (আইএমএম)। ভারত, দক্ষিণ কোরিয়া, চীন ও আর্মেনিয়ায় তারা মূকাভিনয় প্রদর্শনীতে অংশ নিয়েছেন নানা সময়ে।