জেনারেল জিয়া’র গণভোট দেশের গণতন্ত্র হত্যার লজ্জাজনক অধ্যায়


sohel Rana প্রকাশের সময় : মে ৩০, ২০২৩, ৫:৫৪ অপরাহ্ন / ২২
জেনারেল জিয়া’র গণভোট দেশের গণতন্ত্র হত্যার লজ্জাজনক অধ্যায়

বিশেষ প্রতিবেদকঃ প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, জেনারেল জিয়াউর রহমানের হ্যাঁ/না গণভোট বাংলাদেশে গণতন্ত্র হত্যার লজ্জাজনক অধ্যায়।

“জেনারেল জিয়া বঙ্গবন্ধুর সপরিবারে মর্মান্তিক হত্যাকাণ্ডের পর কোনো প্রকার সভা-সমাবেশ, মিছিল বা প্রচারণা ছাড়াই ‘হ্যাঁ বা না’ ভোটের মাধ্যমে অবৈধভাবে রাষ্ট্রীয় ক্ষমতা দখল করেন। তথাকথিত প্রচারণার নামে রাস্তা-ঘাট পূর্ণ হয় পোস্টারে। জেনারেল জিয়া সামরিক ইউনিফর্মে, জোর করে রিকশা ও প্রাইভেট যানবাহনে প্রদর্শন করে আতঙ্ক সৃষ্টি করেছেন,” মঙ্গলবার তিনি একটি ফেসবুক পোস্টে একথা বলেন।

জয় বলেন, নির্বাচনের দিন ভোটকেন্দ্রে প্রকৃত ভোটার না থাকায় শিশুদেরও ভোট দিতে বাধ্য করা হয়েছে।

তিনি বলেন, অবশেষে ঘোষণা করা হলো যে, জেনারেল জিয়া সর্বসম্মতিক্রমে ৯৯.৪ শতাংশ ভোট পেয়েছেন! তার বিরুদ্ধে কেউ ভোট দেয়নি! “এই প্রহসনমূলক নির্বাচন এবং এর পরবর্তী পরিণতি বাঙালির ইতিহাসে একটি লজ্জাজনক ও কলঙ্কিত অধ্যায় হয়ে আছে।”

পরবর্তীতে জেনারেল জিয়া সেনাবাহিনীতে এবং রাষ্ট্রপতির পদে থাকাকালীন রাষ্ট্রীয় নীতি উপেক্ষা করে অবৈধভাবে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) গঠন করেন বলে জয় উল্লেখ করেন।

জয় বলেন, “তিনি ১৯৭৮ সালের তথাকথিত রাষ্ট্রপতি নির্বাচনে সেই দল থেকে অংশগ্রহণ করেছিলেন এবং নিজেকে বিজয়ী ঘোষণা করেছিলেন। এই নির্বাচনে বিভিন্ন বিদেশী মিডিয়া রিপোর্ট করেছে যে জিয়া কিছু এলাকায় ১২০ শতাংশ ভোট পেয়েছেন,”।