খানসামায় প্রধানমন্ত্রীর উপহারের ট্যাব বিতরণে অনিয়ম


sohel Rana প্রকাশের সময় : এপ্রিল ১৭, ২০২৩, ১:০৯ অপরাহ্ন / ২৮
খানসামায় প্রধানমন্ত্রীর উপহারের ট্যাব বিতরণে অনিয়ম

দিনাজপুর সংবাদদাতাঃ দিনাজপুরের খানসামা উপজেলায় তিনটি স্কুলের প্রধান শিক্ষকদের বিরুদ্ধে প্রধানমন্ত্রীর উপহারের ট্যাবলেট বিতরণে অনিয়ম ও স্বজনপ্রীতির অভিযোগ উঠেছে।

জানা যায়, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো কর্তৃক বাস্তবায়নাধীন জনশুমারি ও গৃহগণনা প্রকল্প-২০২১ থেকে পাওয়া ট্যাবলেট প্রধানমন্ত্রীর উপহার হিসেবে খানসামা উপজেলার ৪৭টি প্রতিষ্ঠানের নবম ও দশম শ্রেণির ২৮২ মেধাবী শিক্ষার্থীদের মধ্যে বিতরণ করা হয়। সরকারী নির্দেশনা অনুযায়ী ৯ম ও ১০ম শ্রেণীর রোল অনুযায়ী ১ম, ২য় ও ৩য় ৩ জন শিক্ষার্থীকে ট্যাবলেট দেওয়ার কথা থাকলেও প্রধান শিক্ষকরা নিজের পছন্দের তালিকা তৈরী করে উপজেলায় প্রেরণ করেন। এতে অনিয়ম ও স্বজনপ্রীতির অভিযোগ উঠেছে প্রধান শিক্ষকদের বিরুদ্ধে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, উপজেলার ৪৭টি মাধ্যমিক বিদ্যালয়ের নবম ও দশম শ্রেণির মেধা তালিকার ১ম, ২য় ও ৩য় তিনজন করে মোট ছয়জন শিক্ষার্থীকে প্রধানমন্ত্রীর উপহারের ট্যাবলেট বিতরণের জন্য প্রধান শিক্ষকদের কাছে তালিকা চাওয়া হয়।

তবে উপজেলার খানসামা সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের ১০ম শ্রেণির ছাত্র তামিম ইসলাম জানান প্রধানমন্ত্রীর দেওয়া উপহার নিয়ম অনুযায়ী ১ থেকে ৩ রোল নম্বরধারী শিক্ষার্থীদের দেওয়ার কথা থাকলেও তা না দিয়ে একই ক্লাসের ২৩ রোল নম্বর একজন ছাত্রীকে ট্যাবলেট দেয় অত্র বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক নজরুল ইসলাম।

কালিতলা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল মান্নান বলেন “ইশারত জাহান অনিয়মিত একজন ছাত্রী কিছুদিন আগে মেয়েটির বিয়ে হয়ে যায় ট্যাবলেট দেওয়ার জন্য তার পরিবারের সঙ্গে যোগাযোগ করা হয়েছে তার পরিবার সেই যোগাযোগের কোন সাড়া দেয়নি সেই কারণেই ৬ নাম্বার রোল ধারিকে দেওয়া হয়েছে”।

এছাড়া উপজেলার কুমড়িয়া দ্বী- মূখী উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির শিক্ষার্থী লুবনা জাহান নিশাত বলেন, “প্রধানমন্ত্রীর উপহারের ট্যাবলেট আমার প্রাপ্য কিন্তু আমাকে দেওয়া হয়নি। তার পরিবর্তে দেওয়া হয়েছে চার রোলের শিক্ষার্থীকে”।

এ বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মঞ্জুরুল হক বলেন, “সরকারী পরিপত্র অনুযায়ী স্কুল থেকে প্রেরিত তালিকা অনুযায়ী ট্যাবলেট বিতরণ করা হয়েছে। তবে এই তালিকায় যদি কোন অসংগতি থাকে সেটা তদন্ত করে ব্যবস্থা গ্রহণ করা হবে”।

উপজেলা নির্বাহি কর্মকর্তা (ইউএনও) রাশিদা আক্তার বলেন, “ট্যাবলেট বিতরণে অনিয়মের অভিযোগে ৩টি লিখিত অভিযোগের পরিপ্রেক্ষিতে ঐ ৩ প্রধান শিক্ষককে কারণ দর্শনানোর নোটিশ প্রেরণ করা হবে এবং পরিপত্র অনুযায়ী ট্যাবলেট বিতরণ নিশ্চিত করা হবে”।